Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৯, ২০২৩, ০২:২৬ পিএম


ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা নেতানিয়াহুর

জেরুজালেমে হামলার পর ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমবর্ধমান সহিংসতার মধ্যে ইসরায়েলিদের জন্য আগ্নেয়াস্ত্র পাওয়া সহজ করার কথা জানান তিনি। কট্টর রাজনীতিবিদদের দিয়ে গঠিত মন্ত্রিসভার এক বৈঠকের পর নেতানিয়াহু শনিবার (২৮ জানুয়ারি) গভীর রাতে এ ঘোষণা দেন। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার

আল জাজিরা জানায়, শুক্রবার (২৭ জানুয়ারি) পূর্ব জেরুজালেমের সিনাগগের বাইরে গুলিতে সাতজন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। ক্রমবর্ধমান সংঘর্ষের মধ্যে মাসের শেষ সপ্তাহে পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি অভিযানে নয়জন ফিলিস্তিনি নিহত হয় এবং ইসরায়েল ও গাজার মধ্যে গুলি বিনিময় হয়। সব মিলিয়ে চলতি মাসেই ইসরায়েলি বাহিনী ৩২ ফিলিস্তিনিকে হত্যা করেছে বলে জানায় এ সংবাদ মাধ্যম।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, জেনিনে কয়েক বছর ধরে চলা অভিযানের মাত্রায় অভিযান পরিচালনা করেনি ইসলায়েল, তবে পশ্চিম তীরে তাদের সেনাবাহিনীর এ অভিযানটি ছিল সামরিক অনুপ্রবেশের অংশ। গত বছরের অভিযানে দু’শজন ফিলিস্তিনি হত্যার ঘটনা ঘটেছে।

শনিবার (২৯ জানুয়ারি) নেতানিয়াহু ইসরায়েলি নাগরিকদের বন্দুক বা অস্ত্র ব্যবহারের অনুমতি দিতে এবং অবৈধ অস্ত্র সংগ্রহের প্রচেষ্টা জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

তিনি আরও বলেছেন, যারা সন্ত্রাসবাদকে সমর্থন করে এমন সন্দেহভাজন হামলাকারীদের বাড়িঘরগুলিও ধ্বংস করার আগে অবিলম্বে সিল করে দেওয়া হবে। এমনকি হামলাকারীদের পরিবারের জন্য সামাজিক নিরাপত্তা সুবিধাও বাতিল করা হবে। পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতিগুলিকে শক্তিশালী করতে নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানানো হয়।

টিএইচ

Link copied!