Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

আয়না দেখে যে দোয়া পাঠ করবেন

বিনোদন ডেস্ক

মে ২৬, ২০২২, ০৫:২৯ পিএম


আয়না দেখে যে দোয়া পাঠ করবেন

আল্লাহ তাআলা মানুষকে সুন্দর অবয়ব/চেহারা দিয়ে সৃষ্টি করেছেন। প্রতিটি চেহারাই সুন্দর ও মায়ময়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন আয়নায় নিজের সুন্দর পবিত্র চেহারা দেখতেন; তখন তার মনে একটি বাসনা জেগে ওঠতো- হে আল্লাহ! আপনি আমার চেহারাকে যেভাবে সুন্দর করেছেন; সেভাবে আমার চরিত্রকেও সুন্দর করে দিন।’ হাদিসে পাকে ছোট্ট এ দোয়াটিই ওঠে এসেছে এভাবে-

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (আয়নার প্রতি রক্ষ্য করলে) বলতেন-

اَللَّهُمَّ حَسَّنْتَ خَلْقِيْ فَاَحْسِنْ خُلُقِيْ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আহসানতা খালকি; ফা আহসিন খুলুকি।’

অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে সুন্দর করে সৃষ্টি করেছো; কাজেই (এভাবে) আমার চরিত্র সুন্দর করে দাও’ (ইবনে হিব্বান, মিশকাত)

দোয়ার গুরুত্ব ও উপকার : উম্মে দারদা (রা.) থেকে বর্ণিত, এক রাতে আবু দারদা (রা.) নামাজ পড়তে দাঁড়ালেন। তিনি কাঁদতে কাঁদতে এই দোয়া পড়তে লাগলেন।

এই অবস্থায় তিনি ভোরে উপনীত হলেন। আমি বললাম, হে আবু দারদা! কাল সারা রাত ধরে আপনার দোয়া ছিল সুন্দর স্বভাব-চরিত্র সম্পর্কে। তিনি বলেন, হে উম্মু দারদা! মুসলিম বান্দা তার স্বভাব-চরিত্র সুন্দর করতে থাকে, শেষ পর্যন্ত সুন্দর স্বভাব-চরিত্র তাকে বেহেশতে প্রবেশ করায়। আবার যে তার স্বভাব-চরিত্র খারাপ করতে থাকে। শেষ পর্যন্ত তা তাকে জাহান্নামে প্রবেশ করায়। (আদাবুল মুফরাদ, হাদিস : ২৯০)

উল্লেখ্য, হাদিসে আয়না দেখার কোনো বিষয় আলোচনা না হলেও পূর্ববর্তী আলেমরা আয়না দেখলে এই দোয়া পড়তেন। এতে একদিকে যেমন আল্লাহর সুন্দর সৃষ্টির শুকরিয়া হয়, তেমনি অহংকার দূর হয়ে যায়।

আমারসংবাদ/আর এইচ