Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ইংল্যান্ড-নিউজিল্যান্ড লড়াইয়ে আজ শুরু বিশ্বকাপ

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৫, ২০২৩, ১১:৪০ এএম


ইংল্যান্ড-নিউজিল্যান্ড লড়াইয়ে আজ শুরু বিশ্বকাপ

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের জমজমাট মাঠের লড়াই শুরু হবে আজ। ভারতের আহমেদাবাদে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ড। কাগজ কলমের শক্তি, পরিসংখ্যান আর সাম্প্রতিক ফর্ম সব কিছুর বিবেচনায় এই ম্যাচে ফেভারিট ইংলিশরা। তবে সবশেষ আসরের ফাইনালে হারের প্রতিশোধ নেয়ার মিশন নিউজিল্যান্ডের।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ঠিক যেখানে শেষ হয়েছিল ২০১৯ বিশ্বকাপ ঠিক সেখান থেকেই শুরু হচ্ছে এবারের আসর। লর্ডসে গেল আসরের ফাইনালে সুপার ওভারের লড়াইয়ে নিউজিল্যান্ডের কাছ থেকে ট্রফিটা ছিনিয়ে নিজের করে নিয়েছিল ইংলিশরা।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দুই দলের মোকামেলায় ইংল্যান্ড জিতেছে ৪৫ ম্যাচ আর নিউজিল্যান্ড ৪৪টি। তবে সাম্প্রতিক সময়ে ব্লাক ক্যাপদের বিপক্ষে দাপুট দেখাচ্ছে ইংল্যান্ড। গত মাসেই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৩-১ এ হারিয়েছে বাটলারের দল। সবশেষ ১০ ম্যাচে ইংলিশরা জিতেছে ৮টি।

ব্যাটিং পেস ও স্পিন তিন ডিপার্টমেন্টই দারুণ সমৃদ্ধ বিশ্বচ্যাম্পিয়নরা। টপ অর্ডারে বেয়ারস্টো, মালান, ব্রুকের মতো ব্যাটাররা আছেন। মিডল অর্ডারে জো রুট, বাটলার, লিভিংস্টোন ও স্টোকস দলের কাণ্ডারি। তবে ইনজুরির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে অনিশ্চিত ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। এদিকে, ইংলিশদের লোয়ার অর্ডারে আছে দুই স্পিন অলরাউন্ডার মঈন আলী ও আদিল রশিদ। পেস ডিপার্টমেন্ট অনবদ্য উড ওকস, টপলিরা কাপন ধরাতে পারেন যে কোনো রক্ষণে।

অন্যদিকে, বিশ্বকাপের আগের আসরগুলোর মতোই এবার ভারতে আন্ডারডগ হিসেবে মাঠে নামছে কিউইরা। হাঁটুর ইনজুরির কারণে উদ্বোধনী ম্যাচে দলে থাকছেন না নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। তার অনুপস্থিতিতে ইংলিশদের বিপক্ষে নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দেবেন টম লাথাম। তবে বুড়ো আঙুলের ইনজুরির কারণে বিশ্বকাপের কয়েকটি ম্যাচ মিস করতে যাচ্ছেন কিউই পেসার টিম সাউদি। দুই সপ্তাহ আগে তার আঙুলে অস্ত্রোপচার করানো হয়েছে। দ্রতই তিনি সুস্থ হয়ে উঠবেন জানা গেছে।

এখন পর্যন্ত অনুষ্ঠিত ১২টি বিশ্বকাপের আটটিতেই সেমিফাইনালে খেলেছে নিউজিল্যান্ড। কিন্তু এখনও শিরোপার দেখা পায়নি তারা। তাই নিজেদের প্রথম শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে দলটি। ডেভন কনওয়ে, টম ল্যাথামও হতে পারেন জয়ের নায়ক। ট্রেন্ট বোল্ট ও সাউদির নেতৃত্বে বিশ্বমানের পেস আক্রমণের পাশাপাশি ভারতীয় টার্নিং পিচে মিচেল স্যান্টনার ও ইশ সোদীর স্পিন ভালো সহায়ক ভূমিকা পালন করতে পারে। লাথামের অধিনায়কত্বে শেষ প্রস্তুতি ম্যাচে কিউইরা ৭ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবেই সেড়েছে।

সাধারণত নরেন্দ্র মোদি স্টেডিয়ামে একটু বাউন্স থাকে। তবে আইসিসি ইভেন্ট হওয়ায় ব্যাটিং সহায়ক হবে আগের চেয়ে। টস জিতে আগে ব্যাটিং করা দল বেশি সুবিধা পায় এই ভেন্যুতে। জিততে হলে আগে ব্যাটিং করলে ৩২০- থেকে ৩৫০ রান হবে খুব ভালো টার্গেট।

আরএস

Link copied!