Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

বেগুন নিয়ে গবেষণার অপব্যাখ্যার প্রতিবাদ জানালো খুবি শিক্ষক সমিতি

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

নভেম্বর ৬, ২০২২, ০৭:২৮ পিএম


বেগুন নিয়ে গবেষণার অপব্যাখ্যার প্রতিবাদ জানালো খুবি শিক্ষক সমিতি

সম্প্রতি ‍‍`৭১ টেলিভিশনে‍‍` প্রচারিত একটি টক-শো‍‍`তে বেগুন নিয়ে ‍‍`সাইন্টিফিক রিপোর্টস‍‍` জার্নালে প্রকাশিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি রসায়ন বিভাগের একজন অধ্যাপক ড. মো. জাকির হোসেন এর একটি গবেষণা নিবন্ধের অপব্যাখ্যা করা হয়। এ অপব্যাখ্যার প্রতিবাদ জানিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) শিক্ষক সমিতি।

রবিবার সমিতির সভাপতি অধ্যাপক মো. শরীফ হাসান লিমন ও যুগ্ম-সম্পাদক অধ্যাপক ড. মো. মতিউল ইসলামের স্বাক্ষর করা এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ৭১ টিভির টক-শো এর উপস্থাপক সহ তাঁর অন্য দু‍‍`জন সহকর্মী অবিজ্ঞানসুলভ কথাবার্তা ও আক্রমণাত্মক বাক্যবাণে সংশ্লিষ্ট গবেষককে নাজেহাল ও অসম্মানিত করেছেন। এই ধরণের অপব্যাখ্যামূলক, আক্রমণাত্মক ও অবিজ্ঞানসুলভ কথাবার্তা প্রমিত সাংবাদিকতা ও স্বাভাবিক সৌজন্যতার সম্পূর্ণ পরিপন্থী।

বিবৃতিতে শিক্ষক নেতারা আরও জানান, সংবাদ মাধ্যমের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের যেভাবে সাধারন মানুষের কাছে পৌঁছানোর সুযোগ আছে বোধকরি, অন্য কোন পেশায় সে সুযোগ নেই। কাজেই সংবাদ মাধ্যমগুলো সুযোগ্য মানুষদের বিচরনে মুখরিত হোক। খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রত্যাশা এই যে, সাংবাদিকতার মহান চর্চায় সৌজন্যতা, সম্মান ও জ্ঞান নির্ভরতার প্রাধান্য পাবে।

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি একাত্তর টেলিভিশনের উল্লিখিত টক-শো‍‍`তে অধ্যাপক ড. মো. জাকির হোসেন এর সাথে ঘটে যাওয়া ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

কেএস 

Link copied!