Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ফেসবুক ব্যবহার করে দুইশ কোটি মানুষ

সাহিদুল ইসলাম ভূঁইয়া

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৪:২৭ পিএম


ফেসবুক ব্যবহার করে দুইশ কোটি মানুষ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলছে। এই সংখ্যা গত ডিসেম্বরে দুইশ কোটিতে গিয়ে ঠেকেছে। যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় চার ভাগের এক ভাগ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের ডিসেম্বরে আগের বছরের ডিসেম্বরের তুলনায় গড়ে দৈনিক ৪ শতাংশ বেশি ব্যবহারকারী ছিল। এমনকি ইউরোপ, যুক্তরাষ্ট্র ও কানাডায় ব্যবহারকারী অনেক বেড়েছে। কম্পিউটারের পাশাপাশি অ্যাপেও বেড়েছে ব্যবহারকারীর সংখ্যা।

এদিকে ফেসবুকের মালিকানা কোম্পানি মেটার শেয়ারদর ১৫ শতাংশের বেশি বেড়ে গেছে। প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে ‘ইয়ার অব ইফিশিয়েন্সি’ বা কার্যক্ষমতার বছর ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই শেয়ারের দাম দ্রুত বেড়ে যায়।

তবে ২০২২ সালের শেষটা ভালো যায়নি মেটার। যেখানে প্রতিবছর দুই অঙ্কে প্রবৃদ্ধি হয়ে আসছিল বছরের পর বছর।

তিনি বলেন, আমরা ভিন্ন একটি পরিবেশে আছি। আমি বলছি না যে, এমনটিই চলতে থাকবে। তবে ঠিক আগের অবস্থায় সহসা ফিরেও যেতে পারছি বলে মনে হচ্ছে না।

মেটা টিকটকের মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতা করার জন্য ভিডিও পণ্য – রিলস – উন্নত করার চেষ্টা করছে, যা বিশেষত তরুণ ব্যবহারকারীদের মধ্যে আকর্ষণ অর্জন করেছে।

জাকারবার্গ বলেছেন, ২০২২ সালটা চ্যালেঞ্জিং ছিল। তবে আমার মনে হয়, শেষটা বেশ ভালো অগ্রগতির সঙ্গে করতে পেরেছি আমরা।

তবে ডিসেম্বরে, সাইটে ব্যবহারকারীর সংখ্যা আগের বছরের তুলনায় ৪ শতাংশ বেড়েছে, এমনকি ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ব্যবহারকারী যুক্ত হয়েছে।

মেটা জানিয়েছে, তাদের সব অ্যাপে সক্রিয় মানুষের সংখ্যা বছরে ৫ শতাংশ বেড়েছে।

এআরএস

Link copied!