Amar Sangbad
ঢাকা শনিবার, ২৫ মে, ২০২৪,

আন্তর্জাতিক অভিবাসনে এগিয়ে কুমিল্লা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৩১, ২০২৪, ০৪:০০ পিএম


আন্তর্জাতিক অভিবাসনে এগিয়ে কুমিল্লা

বিগত বছর গুলোর মতই ২০২৩ সালেও সব্বোর্চ আন্তর্জাতিক অভিবাসন ঘটেছে কুমিল্লা থেকে ৮ দশমিক ৩৩ শতাংশ যা ১ লাখ ৮ হাজার ৮৭০জন। আন্তর্জাতিক অভিবাসনের উল্লেখযোগ্য এলাকাগুলোর মধ্যে সবচেয়ে বেশি হলো কুমিল্লা। এই এলাকা থেকে সর্বোচ্চ রেমিটেন্স ও বিদেশে কাজের জন্য মানুষ বেশি যায়।

বুধবার (৩১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে রামরু‍‍`র আন্তর্জাতিক শ্রম অভিবাসনের গতি-প্রকৃতি ২০২৩ অর্জন এবং চ্যালেঞ্জ সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়।

২০২৩ সালে আন্তর্জাতিক অভিবাসনের উলেখযোগ্য উৎস এলাকার মধ্যে অন্যান্যগুলো হলো ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, টাঙ্গাইল, চাঁদপুর, কিশোরগঞ্জ, নোয়াখালী, ময়মনসিংহ, নরসিংদী ও ঢাকা। দ্বিতীয় বৃহত্তম অভিবাসনের উৎস এলাকা ব্রাহ্মণবাড়িয়া ৪ দশমিক ৯৬ শতাংশ (৬৪,৮০৭ জন)। 

তৃতীয় চট্টগ্রাম ৪ দশমিক ৯১ শতাংশ (৬৪,২০২ জন) যা গত বছর ছিলো দ্বিতীয় অবস্থানে। চতুর্থ অবস্থানে আছে টাঙ্গাইল ৪ দশমিক ১৪ শতাংশ (৫৪,০৯৬ জন) যা গত বছর ছিলা ষষ্ঠ। এর পরের জেলা গুলো যথাক্রমে চাঁদপুর, কিশোরগঞ্জ, নোয়াখালী ৩ দশমিক ৬০ শতাংশ (৪৭,১২৩ জন), ৩ দশমিক ৩৯ শতাংশ (৪৪,২৯২ জন) ও ৩ দশমিক ৩৮ শতাংশ (৪৪,১৩৫ জন) অভিবাসন করেন।

এইচআর

Link copied!