Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

ঢাকা-প্যারিসের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৩:৩৪ পিএম


ঢাকা-প্যারিসের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই

অবকাঠামো, স্যাটেলাইটসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে দুটি সমঝোতা স্মারক সই করেছে ঢাকা ও প্যারিস।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর উপস্থিতিতে এই সমঝোতা স্মারক সই হয়।
সমঝোতা স্মারক দুটি হলো—

১. বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ফ্রান্সের ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সির (এফডিএ) মধ্যে ‘ইমপ্রুভিং আরবান গভর্ন্যান্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রাম’ বিষয়ে একটি ক্রেডিট–সুবিধা চুক্তি।

২. বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এবং ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস এসএএসের মধ্যে বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম–সম্পর্কিত সহযোগিতার বিষয়ে লেটার অব ইনটেন্ট (এলওআই)।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন ক্ষেত্র অন্বেষণে আলোচনা করেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ রোববার রাতে ঢাকার ইন্টারকন্টিনেটাল হোটেলে ভোজসভাস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলের তোড়া দিয়ে তাঁকে স্বাগত জানান

আলোচনার জন্য আজ সকাল ১০টা ২০ মিনিটে ফরাসি প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান। তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এর আগে সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এমানুয়েল মাখোঁ। পরে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগদান শেষে দুই দিনের সফরে গতকাল রোববার রাতে ঢাকায় আসেন এমানুয়েল মাখোঁ। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ঢাকা সফর করছেন।

গতকাল বিমানবন্দরে এমানুয়েল মাখোঁকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে এমানুয়েল মাখোঁকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে এমানুয়েল মাখোঁকে গার্ড অব অনার দেওয়া হয়।

বিমানবন্দর থেকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইন্টারকনটিনেন্টাল হোটেলে যান। সেখানে তাঁর সম্মানে এক নৈশভোজসভার আয়োজন করা হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী আয়োজিত এই নৈশভোজে অংশ নেন এমানুয়েল মাখোঁ।

এইচআর

Link copied!