Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

কিয়েভের অংশগ্রহণ ছাড়া রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনা সম্ভব নয়

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২৫, ২০২২, ০৬:২৯ পিএম


কিয়েভের অংশগ্রহণ ছাড়া রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনা সম্ভব নয়

ইউক্রেনের সংঘাত নিয়ে রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনায় বসার জন্য মার্কিন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়ে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ৩০ জন সদস্য যে চিঠি পাঠিয়েছেন তার জবাব দিয়েছে হোয়াইট হাউস।

সোমবার (২৪ অক্টোবর) হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জন পিয়েরে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘এ বিষয়ে আমাদের অবস্থা একদম পরিষ্কার, সেটি হচ্ছে ইউক্রেনের অংশগ্রহণ ছাড়া কোনকিছুই হবে না।’ তিনি বলেন, শান্তি আলোচনার জন্য রাশিয়ার সঙ্গে বৈঠকে যাবেন কিনা এবং কি ধরনের আলোচনা করবেন তার সবই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওপর নির্ভর করছে।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবিও একই ধরনের বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, ভবিষ্যৎ যেকোন আলোচনার অবশ্যম্ভাবি অংশ হবে ইউক্রেন।

তিনি বলেন, ‘আমরা ইউক্রেনের প্রেসিডেন্টকে ছাড়া রাশিয়ার সঙ্গে কোনো ধরনের আলোচনায় যাচ্ছি না। আলোচনা ব্যাপারে প্রেসিডেন্ট জেলেনস্কি সিদ্ধান্ত নেবেন, কারণ এটি তার দেশ। তিনি কী ধরনের আলোচনা এবং কী ধরনের সফলতা চান এবং কখন তিনি আলোচনায় বসতে চান তার সবই জেলেনস্কির সিদ্ধান্ত।’

৩০ আইনপ্রণেতার চিঠিকে চিন্তাশীল উদ্বেগ উল্লেখ করে তার প্রশংসা করেন জন কিরবি। অন্যদিকে জন পিয়েরে বলেন, তিনি এখনো চিঠিটি দেখেননি। জন ফিরবি এবং পিয়েরে দুজনই জোর দিয়ে বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেকোনো সময় ইউক্রেন সংঘাতের অবসান ঘটনার বিষয়টি বেছে নিতে পারেন। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!