Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

অক্সিজেন খোঁজার চেষ্টায় আছেন পুতিন: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ৬, ২০২৩, ০৩:৫৯ পিএম


অক্সিজেন খোঁজার চেষ্টায় আছেন পুতিন: বাইডেন

রাশিয়ার সাময়িক যুদ্ধবিরতির ঠাট্টা করে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন বলেছেন, ‍‍`পুতিন এখন অক্সিজেন খোঁজার চেষ্টায় আছেন।

টানা ১০ মাসের বেশি সময় যুদ্ধ চলার পর এবার মাত্র ৩৬ ঘণ্টার জন্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর তাতেই এমন কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রস্তাবিত যুদ্ধবিরতি সম্পর্কে জানতে চাওয়া হলে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেন সাংবাদিকদের বলেন, পুতিন যা বলেছেন, সে সম্পর্কে মন্তব্য করতে ইচ্ছুক নন তিনি। তিনি আরও বলেন, ‘নতুন বছর উপলক্ষ্যে রুশ প্রেসিডেন্টের ইচ্ছা ছিল হাসপাতাল, নার্সারি ও চার্চে হামলা করা। বাইডেন বলেন, আমার মনে হয় তিনি কিছু ‍‍`অক্সিজেন‍‍` খোঁজার চেষ্টা করছেন।’

এর আগে ক্রেমলিন জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীর উদ্দেশ্যে বৃহস্পতিবার এক লিখিত আদেশে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, শুক্র ও শনিবার (৬ ও ৭ জানুয়ারি) যেন রুশ সেনারা যুদ্ধ থেকে বিরত থাকেন।

তবে যুদ্ধবিরতি রাশিয়ার হামলা ও প্রতিরক্ষামূলক অপারেশন উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা তা উল্লেখ করা হয়নি এতে। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ চালিয়ে গেলে রাশিয়া পাল্টা আঘাত করবে কিনা তাও স্পষ্ট নয়। সূত্র: রয়টার্স

এবি

Link copied!