Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ফের বাইডেনের বাড়িতে মিলল গোপন নথি

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২২, ২০২৩, ১০:৩৪ এএম


ফের বাইডেনের বাড়িতে মিলল গোপন নথি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে গোপনীয় আরও ৬টি নথি উদ্ধার করা হয়েছে। এর আগে তিন দফা বাইডেনের ব্যক্তিগত বাড়ি ও অফিসে সরকারি গোপন নথি পাওয়া গিয়েছিল। এবার চতর্থ দফায় তার বাড়িতে মিলল ছয়টি গোপন নথি।

জানা গেছে, গত শুক্রবার বাইডেনের ডেলওয়ারের বাড়িতে মার্কিন বিচার বিভাগের (ডিওজি) তদন্তকারীরা দীর্ঘ ১৩ ঘণ্টা অনুসন্ধান চালিয়েছে। এ সময় তারা আরও ছয়টি গোপন নথির সন্ধান পেয়েছে। বাইডেনের এক আইনজীবী এ তথ্য জানিয়েছেন।

নতুন করে পাওয়া নথিগুলো বাইডেনের সিনেটের ও ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের।
বাইডেনের আইনজীবী বব বাউয়ার বলেন, “নথিগুলো হাতে লেখা ছিল। সেগুলো জব্দ করে ডিওজি’র তত্বাবধানে রাখা হয়েছে।”

অনুসন্ধানের সময় প্রেসিডেন্ট ও তার স্ত্রী জিল বাইডেন ওই বাড়িতে ছিলেন না বলেও জানান বব।

শনিবার এক বিবৃতিতে বব বলেন, “ডেলওয়ারের বাড়িতে অনুসন্ধান চালাতে ডিওজিকে অনুমতি দিয়েছিলেন বাইডেন।”

গত নভেম্বরে পেন বাইডেন সেন্টারে প্রথম দফায় ১০টি নথি পাওয়া যায়। এরপর ২০ ডিসেম্বর বাইডেনের ডেলওয়ারের বাড়ির গ্যারেজে এক পৃষ্ঠার একটি নথি পাওয়া যায়। এরপর নতুন বছরের ১২ জানুযারি ডেলওয়ারের বাড়িতে বাইডেনের ব্যক্তিগত লাইব্রেরি থেকে পাঁচ পৃষ্ঠার নথি পাওয়া যায়।

এরপর গত শুক্রবার সেই বাড়িতেই আরও নথির হদিস মিলল। বারাক ওবামার অধীনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বাইডেন। পাওয়া যাওয়া বেশিরভাগ নথি সেই সময়কার।

যুক্তরাষ্ট্রের গোপন নথিগুলো সাধারণত তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়। কনফিডেন্সিয়াল, সিক্রেট ও টপ সিক্রেট। কোনও ‘টপ সিক্রেট’ নথি ফাঁস হলে তা যুক্তরাষ্ট্রের স্বার্থের ‘মারাত্মক ক্ষতি করতে পারে’। সূত্র: বিবিসি

কেএস 

Link copied!