Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

নিউইয়র্কে সম্মাননা পেলেন সাংবাদিক শাহীন হাওলাদার

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ৩, ২০২৪, ০৬:০৩ পিএম


নিউইয়র্কে সম্মাননা পেলেন সাংবাদিক শাহীন হাওলাদার
ছবি: আমার সংবাদ

বাংলাদেশের অর্থনৈতিক সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সম্মাননা পেলেন বিজনেস পোস্টের নিজস্ব প্রতিবেদক শাহীন হাওলাদার।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) নিউইয়র্কের জ্যাকসন হাইটস সংলগ্ন উডসাইডে গুলশান টেরেসে ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি)র উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হুদার কাছ থেকে তিনি এ সম্মাননা ক্রেস্ট  গ্রহণ করেন।

এবিপিসি’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, জাতিসংঘে বাংলাদেশ মিশনের হেড অব চ্যান্সেরি মো. শোয়েব আব্দুল্লাহ, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ, প্রবাসের শক্তিমান কবি ও কলামিস্ট ফকির ইলিয়াস, নিউ হ্যাম্পশায়ার স্টেটের রিপ্রেজেনটেটিভ আবুল খান, পেনসিলভেনিয়ার মিলবোর্ন সিটির মেয়র মাহবুবুল আলম তৈয়ব, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা কাদেরি কিবরিয়া, নিউইয়র্ক সিটি মেয়রের এশিয়ান উপদেষ্টা ফাহাদ সোলায়মান, সাপ্তাহিক আজকাল পত্রিকার সম্পাদক শাহনেওয়াজ, বাংলাদেশ প্রতিদিনের (উত্তর আমেরিকা সংস্করণ) নির্বাহী সম্পাদক বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসারসহ প্রমুখ।

শাহীন হাওলাদার এর আগে গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড-২০২৩’ এবং ‘মাদার তেরেসা গোল্ডেন এ্যাওয়ার্ড-২০২৩’ পেয়েছেন।  এছাড়াও  বিভিন্ন সামজিক ও সাংস্কৃতিক সংগঠন’র পক্ষ থেকেও তাকে বিভিন্ন সম্মাননা প্রদান করা হয়।

শাহীন হাওলাদারের সাংবাদিকতার হাতেখড়ি ছাত্রজীবন থেকেই। তিনি ঢাকা কলেজ থেকে হিসাববিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করে সাংবাদিকতা পেশাকেই ক্যারিয়ার জীবনের প্রধান পেশা হিসেবে বেছে নিয়েছেন। আঞ্চলিক পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করে জাতীয় পর্যায়ে যুক্ত ছিলেন, সাপ্তাহিক, অনলাইন ও জাতীয় দৈনিক পত্রিকায়।

অর্থনৈতিক সাংবাদিকতায় যুক্ত থেকে বর্তমানে ডাটা সাংবাদিকতাকেই বেছে নিয়েছেন তিনি। বাংলাদেশের আর্থিক খাতে তার অসংখ্য প্রতিবেদন রয়েছে। বিশেষ করে ব্যাংকিং ও বিমা ব্যবসায়ের নানা অনিয়ম ও দুর্নীতির প্রতিবেদন প্রকাশ করার পাশাপাশি এ খাতের উন্নয়নে তার অসংখ্য প্রতিবেদন সর্বমহলে প্রশংসিত। এছাড়াও অর্থনৈতিক সাংবাদিকতা সহায়ক তাঁর লেখা ‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’ নামে ভিন্নধর্মী একটি বই রয়েছে।

শাহীন হাওলাদার পেশাদার সাংবাদিকদের বৃহৎ সংগঠন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক প্রতিষ্ঠান ‘দ্য ন্যাশনাল প্রেসক্লাব’ সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশের পেশাদার সাংবাদিকদের বৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) স্থায়ী সদস্য। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও আঞ্চলিক সাংবাদিক সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন।

এআরএস

Link copied!